Harmony

হৃদযন্ত্রের যত্নে যোগচর্চা

September 29, 2022

হৃদয়ের কথা বলি, পৃথিবীতে প্রতি বছর প্রায় ১৭.৯ মিলিয়ন মানুষ মারা যায় হৃদরোগে! (WHO) কী অবাক হলেন তো?! হ্যাঁ, এই হৃদরোগ (cardiovascular diseases) বর্তমানে বিশ্বব্যাপী মানুষের মৃত্যুর অন্যতম প্রধান কারণ। হৃদরোগ নানারকম হয়। আরও অবাক হবেন জানলে, হৃদরোগজনিত মৃত্যুর ৫ টির মধ্যে ৪ টির বেশি মৃত্যুর কারণ হার্ট অ্যাটাক এবং স্ট্রোক। এবং যারা এই অকাল মৃত্যুর শিকার, তাদের এক তৃতীয়াংশের বয়স ৭০ বছরের নিচে! (WHO)

এই তো গেলো পরিসংখ্যান। এখন প্রশ্ন হল, কেন এতো মানুষ হৃদরোগের কারণে মারা যাচ্ছে? প্রথমত, লাইফস্টাইল বা আমাদের জীবনযাপনের ধরন। সময়মত এবং পর্যাপ্ত ঘুমের অভাব, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, ধুমপান, দুশ্চিন্তা, মানসিক চাপ, নিয়মিত কায়িকশ্রম এবং শরীরচর্চা না করা, এমনকি বায়ু দূষণও হৃদরেগের কারণ। 

এবার প্রশ্ন হল সমাধান কী? খুবই কার্যকরী একটি সমাধান হল যোগচর্চা। যোগচর্চার নাম শুনলেই প্রথমেই অনেকের মাথায় যেটা আসে, সেটা হচ্ছে ব্যায়াম, বিভিন্ন অঙ্গভঙ্গী। আমরা অনেকেই জানিনা, যোগচর্চা শুধু ব্যায়াম বা অঙ্গভঙ্গি নয়; এটি একটি লাইফস্টাইল। আসন, প্রাণায়াম, মেডিটেশনের পাশাপাশি স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, সময়মতো ঘুমানো থেকে শুরু করে ধৈর্য্য, সহনশীলতা, লোভ সংবরণ করা, ঈর্ষাকাতর হয়ে অন্যের সাথে প্রতিদ্বন্দ্বিতায় না জড়ানো ইত্যাদি চারিত্রিক গুণাবলীও যোগের অংশ। এসব মেনে চললে একজন মানুষ শারীরিক এবং মানসিক ভাবে সুস্থ থাকাটা খুব কঠিন কিছু নয়। ডায়াবেটিস, ফ্যাটি লিভার, উচ্চ রক্তচাপ, হৃদরোগ এগুলোকে বলা হয় লাইফস্টাইল ডিজিজ। কারণ লাইফস্টাইলের প্রভাব এসকল রোগের ওপর সবচেয়ে বেশি। 

আমরা কমবেশি সবাই জানি, হার্ট ভালো রাখতে হাঁটাহাঁটি, সাঁতার কার্যকরী। কিন্তু এগুলো ঘরে বসে করার নয়। আর সবার জন্য বাইরে বের হওয়াও যেমন সহজ নয়, তেমনি বের হওয়ার সুযোগ থাকলেও হাঁটাহাঁটি বা সাঁতার কাটার সুবিধা বা জায়গায়ও সবখানে পাওয়া যায় না। তাই বলে ঘরে বসেও সুস্থ থাকার অন্যতম উপায় হচ্ছে যোগচর্চা। এখন প্রশ্ন আসতে পারে, হাঁটাহাঁটি বা সাঁতারের সুযোগ যাদের আছে, তারা কি যোগচর্চা করবে? হ্যাঁ অবশ্যই করা উচিত। কারণ আমরা জানি, হার্ট সুস্থ রাখতে হলে মানসিকভাবে স্ট্রেস মুক্ত, সুস্থ থাকাটা কত জরুরি। হাঁটাহাঁটি বা সাঁতার যেখানে আপনাকে শারীরিকভাবে সাহায্য করবে, যোগ শারীরিক এবং মানসিক দুই দিক থেকে সুস্থ রাখবে।  

হৃদরোগের ঝুঁকি কমাতে যোগচর্চা কিন্তু নতুন কিছু নয়, মূলধারার চিকিৎসকরাও হার্ট ভালো রাখতে যোগচরচার পরামর্শ দিয়ে থাকেন। ভারতের বিখ্যাত কার্ডিয়াক সার্জন ডাঃ দেবি শেঠি হৃদরোগের ঝুঁকি কমাতে যোগচর্চার পরামর্শ দেন। আমেরিকান হার্ট এসোসিয়েশনের সাবেক সভপতি ডাক্তার দিলিপ সরকার শুধু যোগচর্চার পরামর্শই দেন না, যোগে ডি.লিট. উপাধি প্রাপ্ত এই প্রখ্যাত ভাস্কুলার সার্জন (অবঃ) নিজেও নিয়মিত যোগচর্চা করেন, শেখান এবং হার্ট ভালো রাখতে যোগচর্চার পরামর্শ দেন।  

এখন জানিয়ে দিচ্ছি কিছু আসন, প্রাণায়াম এবং মুদ্রার কথা যেগুলো চর্চা করলে হৃদরোগের ঝুঁকি কমানো সম্ভব। 

আসনঃ

– পবনমুক্তাসন

– বৃক্ষাসন

– ত্রিকোণাসন

– বীর ভদ্রাসন 

– ভুজঙ্গাসন 

– সেতু বন্ধাসন

– শবাসন 

প্রাণায়ামঃ

– নাড়িশুদ্ধি 

– রেচক প্রাণায়াম 

মুদ্রাঃ 

– অঞ্জলি মুদ্রা

– হৃদয় মুদ্রা 

– অপান বায়ু মুদ্রা (হার্ট অ্যাটাক প্রিভেন্ট করে, মৃত্যু সঞ্জীবনী মুদ্রাও বলা হয়) 

– প্রাণ মুদ্রা (reduces clamps in blood vessels)  

এখন প্রশ্ন হচ্ছে এই সবগুলোই কি একবারে চর্চা করতে হবে? প্রতিদিন কতক্ষণ যোগচর্চা করা উচিত? সবগুলো একবারে চর্চার প্রয়োজন নেই, প্রতিদিন কিছু কিছু করে করলেই হবে। তবে একজন যোগ বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে প্রতিদিন অন্তত ২০ মিনিট চর্চা করতে হবে।

মনে রাখতে হবে, 

১. যারা হৃদ রোগে ভুগছেন, বা হৃদরোগ হওয়ার সম্ভাবনা আছে, কিছু আসন (যেমন- উত্তনাসন, চক্রাসন, সর্বাঙ্গাসন, শীর্ষাসন ইত্যাদি মাথা শরীরের নিচে থাকে এমন আসন), প্রাণায়াম (যেমন- সূর্য ভেদী) তাদের জন্য চর্চা করা বিপদজনক। তাই যেকোনো আসন, প্রাণায়াম, মুদ্রা চর্চার ক্ষেত্রে তো অবশ্যই, উল্লিখিত চর্চাগুলোর ক্ষেত্রেও একজন এক্সপার্টের সাথে আলোচনা করে, তাকে আপনার শারীরিক এবং মানসিক অবস্থা জানিয়ে শুরু করা উচিত। 

২. শুধু আসন, প্রাণায়াম করলেই হবে না, সাথে ঘুম, খাওয়া, কথাবার্তা, চিন্তাসহ পুরো লাইফস্টাইলে যোগের নিয়ম মেনে চলার চেষ্টা করতে হবে।  

হৃদযন্ত্র সুস্থ রাখতে নিয়মিত যোগ চর্চা করুন। সময় থাকতে হৃদযন্ত্রের যত্ন নিন। চলুন হৃদরোগ নিয়ন্ত্রণে সচেতন হই এবং সচতনতা বাড়াই।

ফারিহা রশীদ

যোগ প্রশিক্ষক, হারমনি ট্রাস্ট

Facebook
Twitter
LinkedIn